বাংলা সাহিত্যঃ অবক্ষয় যুগ-০১

১৭৫৭ সালের পলাশীর যুদ্ধে বাঙালির যে ভাগ্যবিপর্যয় ঘটেছিল তার প্রভাবে জাতীয় জীবনের সর্বত্র এক অসুস্থ পরিবেশের সৃষ্টি হয়। এ বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে উন্নত ধরনের সাহিত্যসৃষ্টির অনুকূল পরিবেশ ছিল না।মধ্যযুগের পরিধি ১২০০ থেকে ১৮০০ খ্রিস্টাব্দ পর্যন্ত  বিস্তৃত বলে বিবেচনা করা হলেও প্রকৃতপক্ষে ১৭৬০ খ্রিস্টাব্দে এ যুগের সর্বশেষ কবি ভারতচন্দ্র রায়গুণাকরের তিরোধানের সঙ্গে সঙ্গে বাংলা কাব্যের ইতিহাসে মধ্যযুগের অবসান ঘটে।

 

***অবক্ষয় যুগ:

১।১৭৬০সালে ভারতচন্দ্র রায়ের মৃত্যুুর পর থেকে আধুনিকতার যথার্থ বিকাশকাল পর্যন্ত(১৮৬০সালে   মাইকেলের আবির্ভাব) অর্থাৎ ১৭৬০ থেকে ১৮৬০ সাল পর্যন্ত সময়ের বাংলা সাহিত্য সৃষ্টির স্বল্পতা,পরিবেশ-পরিস্থিতি ও বৈশিষ্ট্য বিবেচনা করে এ পর্যায়কে একটি স্বতন্ত্র যুগ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

২।কেউ কেউ এ যুগের পরিধি ১৭৬০ থেকে ১৮৩০ সাল অর্থাৎ কবি ঈশ্বরগুপ্তের আবির্ভাব-পূর্বকাল পর্যন্ত নির্ধারণ করার পক্ষপাতী। মধ্যযুগের শেষ আর আধুনিক যুগের শুরুর এ সময়টাকে ‘অবক্ষয় যুগ’ বলে। কেউ কেউ এ সময়টাকে ‘যুগ সন্ধিক্ষণ’ নামেও অভিহিত করেন।

৩। মধ্য ও আধুনিক যুগের মধ্যবর্তী এ একশত বছরের সাহিত্য নিদর্শন বাংলা সাহিত্যের দুই যুগের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করেছে।

৪। অবক্ষয় যুগ তথা যুগ সন্ধিক্ষণের ফসল হিন্দু কবিওয়ালাদের কবিগান আর মুসলমান শায়েরদের দোভাষী পুঁথি।

 

একটি ঘোষনাঃ ৩৬ তম বিসিএস Preliminary, Written এবং Viva-র ১০০% প্রিপারেশনের জন্য যা যা লাগে সবকিছুই এখানে পাবেন ইনশাআল্লাহ। এখানে সব বিষয়ের টিউটোরিয়ালের পাশাপাশি মিনি টেস্ট, সাবজেক্ট ফাইনাল এবং মডেল টেস্ট নেয়া হবে। পড়ার পাশাপাশি লিখতেও পারেন এখানে। টেস্ট দেয়ার পাশাপাশি অন্যদের জন্য আপনি চাইলে টেস্ট ও সেট করতে পারেন।  তাই সবাই একসাথে connected থাকার জন্য Join করুন আমাদের এই নতুন Facebook group-এ। সাথে বন্ধুদেরকেও নিয়ে আসুন আমাদের এই মুক্তশিক্ষার মঞ্চে। শুভকামনা রইল সবার প্রতি।

 

Comments

আমাদের ফেসবুক গ্রুপে সংযুক্ত আছেন? না থাকলে আপনার ফেসবুক এপ খুলে ‘BCS Corner‘ লিখে এখনই খোঁজ লাগান। প্রস্তুতির জন্য কতটা কাজে আসতে পারে যোগ না দিলে সম্ভব না জানা!